Environmental Studies Blog




Environmental Studies Blog

sunderbon,mangrove forest.
Mangrove Forest

 




ভূমিকা
আমরা জানি যে এখন পর্যন্ত পৃথিবী ছাড়া আমাদের এই সৌরজগতে আর কোথাও জীবের বা প্রাণের অস্তিত্ব কথা জানা নেই । জীব সৃষ্টির জন্য প্রয়োজনীয় বা মূল উপাদান গুলি একমাত্র পৃথিবীর এই পরিবেশেই পাওয়া যায় । প্রকৃতির সমস্ত কিছু মিলেমিশে একসাথে তৈরি হয়েছে পরিবেশ । মানুষের চারপাশে অবস্থিত সজীব ও নির্জীব উপাদান ,  গাছপালা , জীবজন্তু , পশুপাখী , জল , মাটি , বাতাস, ব্যাকটেরিয়া ,ভাইরাস ,মনুষ্যসৃষ্ট সংস্কৃতি , সামাজিক ও অর্থনৈতিক বিষয় নিয়েই পরিবেশ । পৃথিবীর এই পরিবেশ গড়ে উঠতে সময় লেগেছে প্রায়  500 কোটি বছর যা সহজে গড়ে ওঠেনি ।




PLASTIC POLLUTION,ENVIRONMENTAL STUDIES BLOG

 

মানুষ সহ সমস্ত জীবের সুস্থ ও উজ্জ্বল ভাবে বেঁচে থাকার জন্য দরকার সুস্থ পরিবেশ।বর্তমানে যা প্রায় হারিয়ে যেতে চলেছে বিভিন্ন কারনে । দূষন এখন আমাদের পরিবেশকে গ্রাস করেছে ,যার একটা প্রধান কারন হল মনুষ্য সৃষ্ট কার্যকলাপ । ক্রমাগত গ্রিনহাউস গ্যাস নিঃসরণ , কৃষি ও শিল্পে বিপদজনক রাসায়নিক প্রয়োগ ,আণবিক অস্ত্র ভাণ্ডার , মানুষের তৈরি তেজষ্ক্রিয় বর্জ্য , জৈব প্রযুক্তির অব্যবহার ইত্যাদির কারনে পৃথিবীর এই পরিবেশ সবুজ থেকে কালোর দিকে এগোচ্ছে ।বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে মানুষ উন্নত হয়ে পরিবেশকে নিয়ন্ত্রন করতে শুরু করেছে । ফলস্বরূপ কিছু ভাল আবার কিছু খারাপ হয়েছে, সেই খারাপ প্রভাবকে কাটিয়ে ওঠার জন্য দরকার সার্বিক প্রচেষ্টা ও সচেতনতা ।ENVIRONMENT :

GLOBAL WORMING,POLLUTION,CAR ,SUN, TOWN,
GLOBAL WORMING




বর্তমানে তাই সর্বত্র চলছে সচেতনতা  গড়ে তোলার কাজ, এই কাজে এগিয়ে আসার জন্য আমারও ক্ষুদ্র প্রয়াস এই ‘ BLOG’ । সুস্থ ,সবুজ ও সুন্দর পৃথিবীর জন্য অবশ্যই পৃথিবীর পরিবেশ সম্পর্কে সাম্যক জ্ঞান থাকা দরকার,আর আমরা যদি সবাই সচেতন হতে পারি সর্বোপরি পরিবেশকে ভালবাসতে পারি তবে , সেই কবিদের ভাষায় বর্ণিত শষ্য শম্যলা সুজলা সুফলা   পৃথিবীকে অবশ্যই ফিরে পাব

Competition

এছাড়া বর্তমান ছাত্রসমাজের জন্য প্রচুর Competition এই সামাজিক পরিবেশে তার মধ্যে চাকরি পাওয়া অথবা সাবলম্বী হওয়া প্রায় দূরুহ ব্যাপার ,তাদের উদ্দেশ্যে এই  ‘BLOG’ প্রচুর তথ্য ও জ্ঞান ভাণ্ডার বাড়াতে সাহায্য করবে ।




 

Student, Reading,Young Girl,Book,Pen.
Student

 




MY BLOG :Environmental Studies Blog

এই পেজে শুরু করলাম ‘WB PRIMARY TET EXAM ও Central TET এর জন্য কিছু QUESTION , ANSWER. যা প্রতি মাসে UPDATE চলতে থাকবে । মূলত পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্যদ (WBBPE)ও ন্যশানাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE) এর বিধি ও সিলেবাস অনুযায়ী আবশ্যিক TET সহায়ক প্রশ্নোওর পরিবেশবিদ্যার TOTAL GUIDE. আশাকরি প্রত্যেক পরীক্ষার্থী খুব উপকৃত হবে। আগামী পরীক্ষায় পরীক্ষার্থীর ষোলআনা প্রস্তুতি এবং আশানুরূপ সাফল্য কামনাকরি ।
 
পরিশেষে জানাই এর গুনগত মান বৃদ্ধির জন্য সবরকমের সর্তকতা ব্যবস্থা নেওয়া হয়েছে ।তা সত্বেও যদি কিছু ভুলভ্রান্তি থেকে যায় তবে তা Email / Comment মাধম্যে জানাবেন তাহলে অবশ্যই UPDATE করে ত্রুটি সংশোধন করা হবে । 
green cucurbita tree,NATURE.,ENVIRONMENT
Green  Cucurbita Tree

 

*******************************




pijush sarkar

I am Pijush kanti sarkar, assistant teacher of Ekdala jb school . I have passed Higher secondary education in rampurhat in 2003 with science. Next B.SC in burdown university.I have passed M.SC degree with Zoology subject. Besides i completed computer course and B.SC in LIBRARY SCIENCE, Environment related topics are my favourite from childhood.

4 Responses

  1. Unknown says:

    This comment has been removed by a blog administrator.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *