Student Health Insurance

Student Health Insurance

Student Health Insurance

Student Health Insurance :

Student Health Insurance জন্য একজন ছাত্রছাত্রী কে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত নিয়মিত হারে একটি পরিমাণ অর্থ বীমা কম্পানির অনুকূলে পরিশোধ করতে হবে। যার বিনিময়ে মেয়াদ শেষে বীমা কোম্পানি ওই নির্দিষ্ট পরিমাণ অর্থ ফেরত দেবে ।অথবা মেয়াদের পূর্বে মৃত্যুবরণ করে তবে প্রতিষ্ঠিত পরিমাণ অর্থ ছাত্রছাত্রী অনুকূলে পরিশোধ করবে।

জীবন বীমা কি(Life Insurance)

জীবন বীমার জন্য একজন গ্রাহক কে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত নিয়মিত হারে একটি পরিমাণ অর্থ বীমা কম্পানির অনুকূলে পরিশোধ করতে হবে। যার বিনিময়ে মেয়াদ শেষে বীমা কোম্পানি ওই নির্দিষ্ট পরিমাণ অর্থ ফেরত দিবে অথবা মেয়াদের পূর্বে মৃত্যুবরণ করে তবে প্রতিষ্ঠিত পরিমাণ অর্থ গ্রাহকের অনুকূলে পরিশোধ করবে।


Student Health Insurance

জীবন বীমা কেন প্রয়োজন

মৃত্যুর ঘটনা,  চাকরি চলে গেলে ,আয় বন্ধ হওয়ার ঝুঁকি ,ব্যবসা বন্ধ হয়ে গেলে  ,বৃদ্ধ অবস্থায় অবসরকালীন সংস্থান , অকাল মৃত্যুর পর অসহায় পরিবারের ভরণপোষণের ব্যবস্থা ইত্যাদির জন্য জীবন বীমা প্রয়োজন।

  • জীবন বীমার মাধ্যমে মৃত্যুর ঝুঁকি আবৃত করা যায় ।
  • স্বাস্থ্য চিকিৎসা ব্যয় মেটানো সম্ভব হয়।
  • তিন বীমা একটি দীর্ঘমেয়াদী লাভজনক বিনিয়োগ ও বটে ।
  • বৃত্তি গ্রহণের মাধ্যমে নিয়মিত এর ব্যবস্থা করা যায়।
  • জীবনের প্রাপ্ত অর্থ আয় করমুক্ত।
  • গ্রাহকের মৃত্যুর ক্ষেত্রে বন্ধকী দায়মুক্ত হতে সাহায্য করে।
  • প্রয়োজন হলে জীবন বীমা পলিসি থাকলে তা বন্ধক রেখে ঋণের সংস্থান করা সম্ভব হয় অথবা ব্যবসায়িক ক্ষতি রোধ করা সম্ভব হয়।
  • বিমা সহায়তায় ভবিষ্যতে বৃদ্ধ বয়সে সচ্ছল জীবন কাটানো ।

বিশ্বব্যাপী শিক্ষার্থীদের বীমাঃ

বিশ্বব্যাপী আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের! ভারতীয় শিক্ষার্থীরা বরাবরই একাডেমিকভাবে ঝুঁকিতে থাকে, বিদেশের শিক্ষার মানটি তার ছাত্রছাত্রী এবং ক্যারিয়ারের সম্ভাবনাগুলি এগিয়ে নিতে চাইলে ভারতীয় শিক্ষার্থীদের পক্ষে সর্বদা একটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ সম্ভাবনা ছিল।


গ্লোবাল ফরচুন 500 কোম্পানির বেশিরভাগের নেতৃত্বে এখন ভারতীয়রা আছেন যারা প্রথমে তাদের উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাত্রা করেছিলেন এবং তারপরে বিদেশে উপযুক্ত ক্যারিয়ার সন্ধান করে তাদের সম্ভাবনা বাড়িয়ে তোলেন। একটি বিদেশী শিক্ষা একটি উত্তেজনাপূর্ণ দিগন্ত বিস্তৃত অভিজ্ঞতা এবং প্রায়শই শিক্ষার্থীদের জন্য আশ্বাসিত কেরিয়ারের সুযোগগুলির ফলস্বরূপ। শিক্ষাবিদদের পাশাপাশি ভারতীয় শিক্ষার্থীরাও আশেপাশের অন্বেষণ করার পাশাপাশি বিভিন্ন সংস্কৃতি বোঝারও সুযোগ পান।

ভারতীয় বীমাঃ

ভারতীয় বীমা সংস্থাগুলি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স, কানাডায় অধ্যয়নরত ভারতীয় শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বিদেশী শিক্ষার্থী ভ্রমণ বীমা পরিকল্পনাগুলি সরবরাহ করে … তারা চিকিত্সা ব্যয়, জরুরি চিকিত্সা নিষ্কাশন, ব্যক্তিগত দায়বদ্ধতা, জামিন বন্ধন, সহানুভূতিমূলক সফরের জন্য বিস্তৃত কভারেজ সরবরাহ করে পরিবারের একজন সদস্য. শিক্ষার্থীরা ভ্রমণ বীমা তুলনা এবং বিদেশী ভ্রমণ বীমা পরিকল্পনা শিক্ষার্থীদের ক্রয় অনলাইনে সম্পন্ন করা যেতে পারে। আপনি এখানে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন দেখতে পারেন। স্পষ্টতা এবং নির্দিষ্ট বিশদ জন্য আমাদের গ্রাহক সহায়তায় যোগাযোগ বিনা দ্বিধায়।

আন্তর্জাতিক ছাত্র স্বাস্থ্য বীমা কি?

আন্তর্জাতিক শিক্ষার্থী স্বাস্থ্য বীমা একটি বিদেশী দেশে পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য চিকিত্সা ব্যয়কে অন্তর্ভুক্ত করে। যদি ছাত্রটি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে বা দুর্ঘটনার কারণে আহত হয় এবং হাসপাতালে ভর্তি হয় তবে। স্বাস্থ্য বীমা পলিসির শর্তাদি এবং শর্তাবলী অনুযায়ী হাসপাতালের বিল, অ্যাম্বুলেন্স চার্জ, ডাক্তার এবং চিকিত্সক দর্শন প্রদান করবে। এটি শিক্ষার্থীকে বিশাল চিকিত্সা বিল প্রদান থেকে সুরক্ষা দেবে যা আঘাতজনিত হতে পারে। ভারতীয় ছাত্র বীমা পরিকল্পনাগুলি পরিবারের সদস্যদের জন্য স্পনসর সুরক্ষা এবং সহানুভূতিমূলক ভ্রমণের মতো সুবিধা প্রদান করে যা ভারতে আন্তর্জাতিক শিক্ষার্থী বীমা পরিকল্পনায় পাওয়া যায় না।

Student Health Insurance

বিদেশী শিক্ষার জন্য ভারতীয় ছাত্রছাত্রী স্বাস্থ্য বীমা

 

বিদেশী বিশ্ববিদ্যালয়গুলিতে নিবন্ধিত ভারতীয় শিক্ষার্থীদের একটি বিদেশী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে সাধারণত Student Health Insurance  হিসাবে পরিচিত । বেশিরভাগ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলিতে Student Health Insurance  বাধ্যতামূলক, তবে এটি বাধ্যতামূলক না হলেও বিদেশী স্বাস্থ্যসেবার উচ্চ ব্যয়ের জন্য বিদেশে পড়াশোনা করার সময় শিক্ষার্থীদের ভ্রমণ মেডিকেল বীমা খুব জোরালোভাবে সুপারিশ করা হয়।


অনেক বিশ্ববিদ্যালয়গুলির নিজস্ব শিক্ষার্থী স্বাস্থ্য বীমা পরিকল্পনা রয়েছে যা অন্যান্য শিক্ষার ব্যয়ের পাশাপাশি দেওয়া হয়। তবে ভারতীয় শিক্ষার্থী বীমা পরিকল্পনাগুলির তুলনায় এই বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনাগুলির ব্যয় খুব বেশি যখন ভারতীয় টাকায় মূল্যবান । কিছু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ভারতীয় শিক্ষার্থীদের স্বাস্থ্য বীমা পরিকল্পনা গ্রহণ করে। স্বাভাবিক পদ্ধতিটি হ’ল ছাত্রকে “Insurance form” দেওয়া হয় যা শিক্ষার্থী ভারতীয় বীমা সরবরাহকারীর দ্বারা সম্পন্ন করা আবশ্যক। তারপরে তার সম্পূর্ণ বিভক্ত ফর্মটি বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। শিক্ষার্থীটি যখন ফর্ম জমা দেয়, বিশ্ববিদ্যালয় তাদের প্রয়োজনীয়তা সহ এটি যাচাই করবে এবং বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনার বিকল্প হিসাবে ভারতীয় ছাত্র স্বাস্থ্য বীমাকে অনুমোদন দেবে। যোগ্য মানদণ্ড পূরণ না করার জন্য বিশ্ববিদ্যালয় যদি  ফর্মটি প্রত্যাখ্যান করে, তবে শিক্ষার্থী ভারতীয় বীমা সরবরাহকারীর কাছ থেকে বিশ্ববিদ্যালয় বীমা প্রত্যাখ্যানের চিঠি সরবরাহ করে ,বীমা বাতিল করতে পারে ।

বিশ্ববিদ্যালয়টি ভারতীয় বীমা পরিকল্পনা গ্রহণ করবে কিনা তা সম্পর্কে যদি শিক্ষার্থী অনিশ্চিত থাকেন তবে তিনি ছাত্র ট্র্যাভেল ইন্স্যুরেন্স কিনে নিতে পারবেন। ভারতের পরিকল্পনা স্বল্প সময়ের জন্য । কেবল এক মাসের জন্য এবং ভারতীয় ছাত্র পরিকল্পনা ব্যবহারের জন্য। বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদনের পরে, প্রসারিত করুন কলেজের তার শিক্ষার সময়কালের জন্য শিক্ষার্থীদের জন্য সেরা বীমা নীতি।

বিশ্ববিদ্যালয়ের বীমা , এক বিশ্ববিদ্যালয় থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত হয়। কয়েকটি সাধারণ নীতিমালা রয়েছে যেমন চিকিত্সা ব্যয়ের জন্য নীতিমালা সর্বোচ্চ, চিকিত্সা সরিয়ে নেওয়া, চিকিত্সা প্রত্যাবাসন, ছাড়ের যোগ্য, প্রাক-বিদ্যমান রোগগুলির জন্য কভার, ডাক্তার দেখানো প্রসূতি, অ্যালকোহল এবং মাদকদ্রব্য অপব্যবহার, এইচআইভি, মানসিক এবং স্নায়বিক ব্যাধি , জরুরি দাঁতের ব্যথা, খেলাধুলার জন্য কভারের ও অন্যান্য কিছু সুবিধা হতে পারে। ভারতীয় Student Health Insurance পরিকল্পনা উপরের তালিকাভুক্ত কভারেজ সুবিধার জন্য  করা হয়েছে। তুলনা করুন এবং শিক্ষার্থীদের জন্য সেরা বীমা নীতি কিনুন!

আন্তর্জাতিক Student Health Insurance তুলনায় ভারতীয় ছাত্রছাত্রী স্বাস্থ্য বীমা  পরিকল্পনাগুলির সুবিধা:



একটি ভারতীয় ছাত্র মেডিকেল বীমা পরিকল্পনার বৃহত্তম সুবিধা হ’ল এটি বেশিরভাগ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র বীমা পরিকল্পনার তুলনায় উল্লেখযোগ্যভাবে সস্তা। উদাহরণস্বরূপ, মার্কিন বিশ্ববিদ্যালয়টির বার্ষিক কভারেজের জন্য প্রায় 2000 মার্কিন ডলার ব্যয় করার পরিকল্পনা রয়েছে, অন্যদিকে ভারতীয় শিক্ষার্থীদের পরিকল্পনা 300 ডলার থেকে 500 মার্কিন ডলার পর্যন্ত। স্বাস্থ্যসেবা কভার করার সময় ভারতীয় শিক্ষার্থী মেডিকেল বীমা স্টাডিজ বাধা, স্পনসর সুরক্ষা, জামিন বন্ড, সমবেদনামূলক দর্শন, ব্যাগস হ্রাস, ব্যাগেজ বিলম্ব, পাসপোর্ট হ্রাস ইত্যাদি মত সুবিধাও দেয় যা সাধারণ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনায় পাওয়া যায় না। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বীমা সহ অতিরিক্ত পরিকল্পনা হিসাবে এই পরিকল্পনাগুলি কেনার বিকল্প রয়েছে।

ভারতীয় Student Health Insurance :

ভারতীয় শিক্ষার্থীরা তার প্রয়োজন অনুযায়ী 1 মাস, 1 বছর বা 2 বছরের জন্য ভারতে পড়াশুনা বীমা করতে পারে। কয়েকটি সংস্থাগুলি রয়েছে যা একটি প্রসারিত সময়ে ২ বছরের জন্য বীমা সরবরাহ করে, অন্য সংস্থাগুলি এক বছরের জন্য অনুমতি দেয় এবং সফলভাবে পরবর্তী বছরের জন্য নীতিটি পুনর্নবীকরণ করে। আন্তর্জাতিক Student Health Insurance ব্যয় বিভিন্ন কারণের উপর নির্ভর করে। গুরুত্বপূর্ণ কারণগুলি হ’ল শিক্ষার্থীর বয়স, অধ্যয়নের গন্তব্য, সর্বাধিক চিকিত্সার কভারেজ, ছাড়যোগ্য, মুদ্রাঙ্কনের পাশাপাশি প্রসূতি, ক্রীড়া, প্রাক-বিদ্যমান শর্তের মতো .চ্ছিক প্রয়োজনীয়তার জন্য কভারেজ। সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী বীমা কভারেজের ব্যয় ইউরোপ এবং এশিয়ার পরে সবচেয়ে ব্যয়বহুল।

আন্তর্জাতিক  ছাত্রছাত্রী স্বাস্থ্য বীমা

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জরুরি চিকিত্সা ব্যয়, অধ্যয়নের বাধাদান, স্পনসর সুরক্ষা, মানসিক স্বাস্থ্য, পাসপোর্ট হ্রাস, ব্যাগেজ হারাতে, সহানুভূতিমূলক পরিদর্শন করতে স্বাস্থ্য বীমা কিনতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বিদেশে যেখানে স্বাস্থ্যসেবা পরিশীলিত তবে চিকিত্সা ব্যয় খুব বেশি, মার্কিন হাসপাতালে যেতে বাধ্য হওয়া আর্থিকভাবে বিপর্যয়কর হতে পারে।

কলেজ ছাত্রছাত্রী স্বাস্থ্য বীমা



আন্তর্জাতিক ছাত্র স্বাস্থ্য বীমা সমস্ত ভারতীয় শিক্ষার্থীদের জন্য উপলব্ধ। বিদেশী বিশ্ববিদ্যালয়ে পুরো সময়ের ছাত্রছাত্রী হিসাবে তালিকাভুক্ত হয় এবং বীমার শর্তাদি এবং শর্তাবলীতে নির্দেশিত বয়সের প্রয়োজনীয়তা পূরণ করে। বেশিরভাগ কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি যখন একটি ছাত্র পুরো সময়ের শিক্ষার্থী হিসাবে ভর্তি হয় তখন আন্তর্জাতিক Student Health Insurance সরবরাহ করে। তবে এই স্বাস্থ্য বীমা পরিকল্পনা আরও ব্যয়বহুল।

health insurance

Post Author: pijush sarkar

I am Pijush kanti sarkar, assistant teacher of Ekdala jb school . I have passed Higher secondary education in rampurhat in 2003 with science. Next B.SC in burdown university.I have passed M.SC degree with Zoology subject. Besides i completed computer course and B.SC in LIBRARY SCIENCE, Environment related topics are my favourite from childhood.

2 thoughts on “Student Health Insurance

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *